You are here
Home > Blog > Types of Blockchain Technology

Types of Blockchain Technology

Spread the love

Types of Blockchain

প্রধানত ২ ধরনের ব্লকচেইন হয়ে থাকে-

১) পাবলিক ব্লকচেইন

এই ধরনের ব্লকচেইন নেটওয়ার্ক সবার জন্য উন্মুক্ত, একে পারমিশনলেস ব্লকচেইন বলা হয়। যে কেউ এই ব্লকচেইন সিস্টেমে স্টোর করা তথ্য দেখতে পারে, পড়তে ও লিখতে পারবে, কিন্তু তথ্য যোগ করতে বা ডিলিট করে দিতে পারবে না। ব্লকচেইনের কোনো অংশগ্রহনকারীরই এটাকে নিয়ন্ত্রণ করার দরকার হবে না।

পাবলিক ব্লকচেইন মূলত চিকিৎসাক্ষেত্রে, খাদ্য, শিক্ষাক্ষেত্রে অনেক পরিবর্তন আনতে পারে। যেমনঃ একজন ডাক্তার যত রোগী দেখবে প্রতিটা রুগীর সব রেকর্ড যদি ব্লকচেইনে স্টোর করে রাখে, তবে যে কেউ সেই রিলেটেড সমস্যায় পরলে ব্লকচেইনে থাকা রোগীর হিস্ট্রি চেক করে দ্রুত প্র‍য়োজনীয় ব্যবস্থা নিতে পারবে।
এসব তথ্য পড়তে লিখতে পারবে যে কেউ, তবে নতুন তথ্য ব্লকে এড বা ডিলিট করতে পারবে না, পরিবর্তন পরিমার্জন করতে পারবে না।

২) প্রাইভেট ব্লকচেইন

এই ব্লকচেইন সিস্টেম সর্বোচ্চ সিকিউরিটি দ্বারা নিয়ন্ত্রিত থাকে, যা শুধু একটা নির্দিষ্ট গন্ডিতে আবদ্ধ থাকে। এর চেইনের বাইরের কেউ এতে প্রবেশাধিকার পায় না, কোনো তথ্য পড়তেও পারেনা। একজন তথ্য তখনই পাবে যখন চেইনে থাকা সবাই সেটার এক্সেস দিবে।

প্রাইভেট ব্লকচেইন যেহেতু সর্বোচ্চ কনফিডেনশিয়াল, তাই একে ফাইনান্স এবং ই-গভর্নেন্স এর ক্ষেত্রে ব্যবহার করা হয়৷ আমাদের দেশে এলআইসিটি প্রজেক্টে ব্লকচেইন নিয়ে যে কাজ হচ্ছে সেটা প্রাইভেট ব্লকচেইনেরই ফ্রেমওয়ার্ক।


Spread the love
খাতুনে জান্নাত আশা
This is Khatun-A-Jannat Asha from Mymensingh, Bangladesh. I am entrepreneur and also a media activist. This is my personal blog website. I am an curious woman who always seek for new knowledge & love to spread it through the writing. That’s why I’ve started this blog. I’ll write here sharing about the knowledge I’ve gained in my life. And main focus of my writing is about E-commerce, Business, Education, Research, Literature, My country & its tradition.
https://khjasha.com

One thought on “Types of Blockchain Technology

Leave a Reply

Top
%d bloggers like this: