You are here
Home > Uncategorized > অনলাইন বিজনেসে ডেলিভারি চার্জ ফ্রি করবেন কেন?

অনলাইন বিজনেসে ডেলিভারি চার্জ ফ্রি করবেন কেন?

অনলাইন বিজনেসে ফ্রী ডেলিভারি চার্জের গুরুত্ব
Spread the love

মানুষ কোটি কোটি টাকা খরচ করে গাড়ি কিনে, বাড়ি করে। কিন্তু সরকার নির্ধারিত কয়েক হাজার টাকা টেক্স, ভ্যাট থেকে বাঁচতে হাজারও ছল ছাতুড়ির আশ্রয় নেয়।

💁 এর কারণ কি?

🤷‍♀ ব্যাপারটা আসলে যতটা না যৌক্তিক, তার থেকে বেশি সাইকোলজিকাল। সাইকোলজিকালিই মানব মস্তিষ্ক কোন এক্সট্রা চাপ সহ্য করতে পারেনা। তাই মস্তিষ্ক ভাবে যা খুশি একবারে নাও বাবা বাড়তি কিছু আর দিতে বল না। 🤷‍♀

এজন্যই কিন্তু ডিরেক্ট আর ইনডিরেক্ট দুই পদ্ধতির টেক্স সরকার নির্ধারণ করে থাকে। আর ইনডিরেক্ট টেক্স থেকেই সরকারের উপার্জন বেশি হয়।

ইনডিরেক্ট টেক্সের উদাহরণ হচ্ছে ভ্যাট- যা কোন জিনিস বা সেবার উপর আরোপ করে মূল দামের সাথে যোগ করে তারপর তার বাজার মূল্য নির্ধারণ করা হয়, যা ক্রেতাদেরকে আলাদাভাবে জানানোর প্রয়োজন পরে না।

(কেউ আবার টেক্স ভ্যাট ফাঁকি দেয়ার পায়তারা করবেন না কিন্তু। 🤪)
** যাক গে, টেক্স(Tax) এর আলোচনা থেকে এখন চলে আসি এই লেখার মূল বিষয় ডেলিভারি চার্জের কথায়।

ডেলিভারি চার্জ

ডেলিভারি চার্জটা হচ্ছে পন্যের দামের বাইরে ক্রেতার জন্য একটা এক্সট্রা চার্জ যা পন্য বা সেবা গ্রাহকের কাছে পৌছানোর খরচ। অনলাইন বিজনেসের ক্ষেত্রে ডেলিভারি চার্জটা বেশ গুরুত্বপূর্ণ একটা ইস্যু। 
আমি ক্রেতা হিসেবে নিজেকে চিন্তা করে বুঝি আসলেই এই বাড়তি খরচটা খুব কম হলেও এটা মস্তিষ্কে কতটা চাপ সৃষ্টি করে। হাজার হাজার টাকার জিনিস বা সেবা আমি কিনতে পারছি কিন্তু এর জন্য ৫০-১৫০ টাকা চার্জ আমার বেশি মনে হচ্ছে, এই টাকাটা আমার দেয়ার সামর্থ্য থাকার পরও। দোষ টা কিন্তু আমার না, আমার মস্তিষ্কের…. এটা সম্পূর্ণ সাইকোলজিকাল ব্যাপার।
আমাদের শ্রদ্ধেয় রাজিব আহমেদ স্যার যখন ডেলিভারি চার্জ ফ্রি করতে বললেন, তখন অনেকে নির্দ্বিধায় ভালোবেসে শ্রদ্ধেয় স্যারের কথার উপর ভরসা রেখে স্বচ্ছন্দে ডেলিভারি চার্জ ফ্রি করে দিচ্ছেন। এতে আল্টিমেটলি লাভ কিন্তু নিজেদেরই হচ্ছে। কারণ এটা একটা অনেক গুরুত্বপূর্ণ মার্কেটিং স্ট্রাটেজি, যা স্যার অনেক ভেবে চিন্তে বলেছেন। উনি ক্রেতা বিক্রেতা উভয়ের লাভের কথা ভেবেই বলেছেন। কিন্তু আবার কারো উপর বাধ্যতামূলক করেন নি।
এটা যার যার ইচ্ছা আর নিজস্ব বিবেচনার উপর ছেড়ে দিয়েছেন। নতুন বিক্রেতা যারা এখনো তেমন পরিচিত না, যাদের তেমন বিক্রি অনলাইনে সেভাবে শুরু হয়নি স্যার তাদের উপর বেশি জোর দিয়েছেন। কারণ এই ডেলিভারি চার্জ ফ্রি করার মাধ্যমে তারা ক্রেতাদের দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হবে, বাড়তি চার্জের চাপটা মাথা থেকে চলে যাওয়ায় সবাই তাদের থেকে কিনতে আরও বেশি আগ্রহী হবে। 😊❤️

আর যাদের পন্যের দাম কম, সীমিত লাভের পন্য, স্পেশালি হোম মেইড ফুড আইটেম.. তাদের জন্য ডেলিভারি চার্জ ফ্রি করে দেয়াটা কঠিন। তাদের উপর কিন্তু চাপিয়ে দেয়া হচ্ছে না। আপনার বিজনেসের লাভ ক্ষতির হিসাব করেই তো আপনি সিদ্ধান্ত নিবেন। যাই করবেন লাভের কথা ভেবেই তো করবেন। আর নতুন উদ্যোক্তারা যদি এই স্ট্রাটেজিকে নিজেদের বিজনেস নিয়ে দীর্ঘ সময় টিকে থাকার জন্য এবং খুব দ্রুত মানুষের মনে পৌঁছে যাওয়ার জন্য ইনভেস্টমেন্ট হিসেবে নেন। তবে এর থেকে সেরা ফীডব্যাকই পাবেন বলে আশা করা যায়। এটা যে কোনো উদ্যোক্তা বা বিজনেসের জন্য একিরূপ প্রযোজ্য, আপনার প্রোডাক্টের প্রাইস যাই হোক না কেনো। যারা এর গুরুত্ব উপলব্ধি করবেন, তারা প্রথমদিকে কিছু লস দিয়ে হলেও এই স্ট্রাটেজি নিয়ে আগানোর চিন্তা করবেন।

তাই এই ডেলিভারি চার্জ ফ্রি করা নিয়ে আসলে কোন নেতিবাচক মন্তব্য মোটেই গ্রহনযোগ্য নয়। 🙄
আর আমি যখন মেহেদী আর্টিস্ট হিসেবে কাজ করছিলাম, তখন আমি ছিলাম একজন সার্ভিস হোল্ডার। কোন একটা মেহেদী প্রোগ্রামে আমি যখন যেতাম, তখনও আমার একটা যাতায়াত খরচ হত। কিন্তু আমি যেহেতু আমার শহরে এই সার্ভিসটা প্রথম নিয়ে এসেছি, এটা সবার কাছে একবারেই নতুন। তাই এই দিক বিবেচনা করে আমি হোম সার্ভিসের জন্য কোন আলাদা চার্জ করতাম না, আমার পরিচিতির খাতিরে। আমি এই সার্ভিসটা তে মানুষকে আগে অভ্যস্ত করতে চাইছিলাম। আমার কাছে এটা বিশাল একটা বিজনেস স্ট্রাটেজি ছিল এবং সেটার রেজাল্টও পেয়েছিলাম শতভাগ। 😊
আবার আমি যখন দেশীয় পণ্যের একজন উদ্যোক্তা হিসেবে আমার জার্নি শুরু করি, প্রথমেই চিন্তা করেছিলাম আমার বিজনেস যতদিন থাকবে আমি স্যারের এই স্ট্রাটেজি আমার বিজনেসে এপ্লাই করব এবং বিজনেস যতদিন থাকবে ততদিনে আমার কাস্টমারদের জন্য সব ধরণের চার্জই ফ্রি রাখব ইনশাআল্লাহ্‌। আমি তাই করেছি এতোদিন। কখনো এক্সট্রা কোনো চার্জ আমার কাস্টমারদের উপর চাপাই নি আমি। আলহামদুলিল্লাহ, আমার কাস্টমাররা সবাই এটা নিয়ে খুব খুশি হয়েছেন এবং অনেক রিপিট  ক্রেতা আমি এই স্ট্রাটেজি ফলো করে পেয়েছি।

সবশেষে বলি কেন আমি ব্যাপারটাকে টেক্সের সাথে রিলেট করেছি।

সরকার যেভাবে ইনডিরেক্টর টেক্স নির্ধারণ করে, ঠিক একই ভাবে কিন্তু ব্যবসায়ীরা জিনিসের দামের সাথে চার্জ এড করে দিতে পারেন এবং দেন যা সাইকোলজিকাললি মানুষের উপর খুব একটা প্রভাব ফেলে না। সেটাও আরেকটা বিজনেস স্ট্রাটেজি, কিন্তু এই স্ট্রাটেজি ব্যবহারের আগে অবশ্যই আপনাকে ক্লায়েন্টদের মনে আপনার পন্যের জন্য জায়গা করে নিতে হবে, সবাইকে এর ব্যবহারে অভ্যস্ত করে ফেলতে হবে। আশা করি বুঝতে পেরেছেন পুরো ব্যাপারটা।

(লেখাটার পুরোনো ভার্সনঃ https://web.facebook.com/groups/wecomforum/permalink/770538737027690/)


Spread the love
খাতুনে জান্নাত আশা
This is Khatun-A-Jannat Asha from Mymensingh, Bangladesh. I am entrepreneur and also a media activist. This is my personal blog website. I am an curious woman who always seek for new knowledge & love to spread it through the writing. That’s why I’ve started this blog. I’ll write here sharing about the knowledge I’ve gained in my life. And main focus of my writing is about E-commerce, Business, Education, Research, Literature, My country & its tradition.
https://khjasha.com

Leave a Reply

Top
%d bloggers like this: