You are here
Home > বিজনেস > How to create a Company by Steve Jobs

How to create a Company by Steve Jobs

Spread the love

It’s a summary of a speech delivered by Steve Jobs, the founder of Apple Inc.

অনেকেই কোম্পানি শুরু করতে চায় যাস্ট অনেক টাকা উপার্জন করার উদ্দেশ্যে, কিন্তু এ ধরনের উদ্দেশ্য নিয়ে কেউ সফল হতে পারে না। একটা কোম্পানি করতে চাওয়ার পেছনের মোটিভ শুধুমাত্র টাকা উপার্জন হতে পারে না!

কোম্পানি গড়ে তোলার ক্ষেত্রে তারাই সফল হয়, যাদের একটা আইডিয়া আছে এবং সেই আইডিয়াটা তারা সারাবিশ্বের কাছে তুলে ধরতে চায়।

• Steve Jobs এর মতে, একটা সফল কোম্পানি গড়ে তোলার জন্য করণীয়-

1) You Have to be Passionate:

এটা ভীষণ চ্যালেঞ্জিং একটা কাজ! প্যাশন ছাড়া কোনোভাবেই এই কাজে সাফল্য সম্ভব না। যে কাজে ভালোবাসা আছে, আনন্দ আছে, সেই কাজের জন্য প্রচুর পরিশ্রম করা যায়, শতভাগ ডেডিকেশন দেয়া যায়, সেই কাজে সাফল্য না আসা পর্যন্ত টিকে থাকা সম্ভব। যারা সফল এবং যারা ব্যর্থ তাদের মাঝে মূল পার্থক্য হল টিকে থাকা! পরিস্থিতি যত কঠিনই হোক না কেনো শেষ পর্যন্ত যারা টিকে থাকে তারাই সফল, আর যারা হতাশ হয়ে থেমে যায় তারা ব্যর্থ।

একটা কোম্পানি তৈরী অনেক বেশি কঠিন বলেই, এর প্রতি শতভাগ প্যাশনেট না হলে, শতভাগ আনন্দ ভালোবাসা এর মাঝে খুঁজে না পেলে সাফল্য কোনোভাবেই সম্ভব নয়।

2) Find an Idea or a Problem:

অবশ্যই অনেক বেশি অধ্যবসায়ী হতে হবে। কারণ অনেক বাজে সময় আসে যা অধিকাংশ  মানুষ হ্যান্ডেল করতে না পেরে থেমে যায়। সপ্তাহে ৭দিন ১৮ ঘন্টা করে কাজ করা খুব সহজ কথা নয়! আর এটাই করতে হবে প্রচন্ড অধ্যবসায় আর প্যাশন নিয়ে।

যখন আপনার নতুন একটা আইডিয়া থাকবে, অথবা আপনি একটা সমস্যার সমাধান করতে চাইবেন, তখন সেটার জন্য অবশ্যই আপনাকে প্যাশনেট হতে হবে, অধ্যবসায়ী হতে হবে। যত চ্যালেঞ্জই সামনে আসুক না কেনো তার মোকাবিলা করতে হবে, তবেই সাফল্য সম্ভব।

3) Focus on Recruitment:

একজন মানুষ একা একটা কোম্পানি গড়ে তুললে পারে না, অবশ্যই তার কাজের সুবিধার্থে ওয়ার্কফোর্স প্রয়োজন হবে। আর এরজন্য সবার আগে একটা প্রফেশনাল ম্যানেজমেন্ট টিম সিলেক্ট করতে হবে। ম্যানেজমেন্ট পার্সোনেল হবে এমন যে, সে হয়ত নিজে কিছু করতে পারে না কিন্তু সে খুব ভালো ম্যানেজ করতে পারে, কাজ করিয়ে নিতে পারে।

মোস্ট ইন্টারেস্টিং ব্যাপার হল- একজন গুড ম্যানেজার কখনো ম্যানেজার হতে চায় না, কিন্তু তাকে হতে হয়। কারণ ম্যানেজিং এর কাজ তার চেয়ে ভালো আর কারো দ্বারা সম্ভব নয়। তাদের সেল্ফ ম্যানেজমেন্ট পাওয়ার এতো বেশি থাকে যে, তাকে বলে দিতে হয় না কিভাবে কি করতে হবে। যাস্ট কি করতে হবে তা বলা হলেই বাকিটা সে ততৎক্ষনাৎ ম্যানেজ করে ফেলতে পারে৷

ওনার এবং ম্যানেজমেন্ট পার্সোনেলদের একটা কমন ভিশন থাকবে, এটাই লিডারশীপের বৈশিষ্ট্য। তাদের সেই ভিশন চারপাশের সবাই ক্লিয়ারলি বুঝতে পারবে এবং সেই ভিশনকে ফোকাস করে তারা সবাইকে গাইড করবে। তাদেরকে একটা আইডিয়া দেয়া হলে, তারা বুঝতে পারবে এই আইডিয়াকে কি করে কাজে লাগাতে হবে।
১০ জন সেরা লোক এর জন্য বাছাই করাই যথেষ্ট।

আর এমন উপযুক্ত সেরা ম্যানেজমেন্ট পার্সোনেল সিলেক্ট করা অবশ্যই সবচেয়ে কঠিন কাজ।

4) Find your Team:

বিজনেস বা কোম্পানি তৈরীর ক্ষেত্রে একজন ব্যাক্তির পারফেক্ট হওয়ার থেকে একটা টিম হিসেবে পারফেক্ট হওয়া বেশি জরুরি। টিমের সবাই একে অপরকে সাপোর্ট করবে, ভালো মন্দ ধরিয়ে দিবে, নিজেদের কাজের ব্যাপারে খুব এক্সাইটেড থাকবে এবং তারা অভারঅল একটা ব্যালেন্সড টিম হিসেবে কাজ করবে, একসাথে তারা সব সময় সেরা কাজ করে সেরা রেজাল্ট নিয়ে আসবে।

5) Focus on Essentialities:

সবকিছু একসাথে করা যাবে না, এর দরকারও নেই। বরং কিছু কাজের প্রতি ফোকাসড থাকতে হবে এবং সেগুলো ভালো ভাবে করতে হবে। নির্দিষ্ট সংখ্যক গুরুত্বপূর্ণ কাজে সেরা আউটপুট পেতে, কিছু কাজ এভোয়েড করতেই হবে।

6) Keep your Vision:

অবশ্যই একটা নির্দিষ্ট ভিশন থাকতে হবে এবং বিশ্বাস রাখতে হবে সেই ভিশন এক সময় অবশ্যই পৃথিবীকে বদলে দিতে ভূমিকা রাখবে, সেটা যত সামান্যই হোক না কেন! বার বার এই ভিশনকে মনে করতে হবে যে, অবশ্যই সেখানে আমরা পৌঁছাতে পারব।
এমন হতে হবে, যে বার বার বলবে এইতো খুব বেশি দূর হয়ত নয়, আমরা হয়ত প্রায় পৌঁছে গিয়েছি সাফল্যের দ্বারপ্রান্তে। এটার অস্তিত্ব অবশ্যই আছে, অবশ্যই আমরা মরীচীকার পেছনে ছুটছি না।

7)  Find Benefits of your Company:

বিজনেসের ক্ষেত্রে শুধু কিভাবে সেল করব আর প্রোফিট করব সেই চিন্তা থাকা যাবে না। বরং আমার প্রোডাক্ট এবং সার্ভিস কাস্টমারদেরকে কতটা বেনিফিটেড করতে পারছে সেই দিকে ফোকাস করতে হবে।

একটা সফল কোম্পানি বা স্টার্ট আপের জন্য উপরোক্ত বিষয়গুলো ফলো করতে বলে স্টিভ জবস গুরুত্বারোপ করেছেন।


Spread the love
খাতুনে জান্নাত আশা
This is Khatun-A-Jannat Asha from Mymensingh, Bangladesh. I am entrepreneur and also a media activist. This is my personal blog website. I am an curious woman who always seek for new knowledge & love to spread it through the writing. That’s why I’ve started this blog. I’ll write here sharing about the knowledge I’ve gained in my life. And main focus of my writing is about E-commerce, Business, Education, Research, Literature, My country & its tradition.
https://khjasha.com

2 thoughts on “How to create a Company by Steve Jobs

  1. অনেক ভালো লাগলো পড়ে। অনেক কিছুই শিখতে পারলাম এই কন্টেন্ট এর মাধ্যমে।

Leave a Reply

Top
%d bloggers like this: