You are here
Home > সংবাদ > প্রায় ৭ঘন্টা অফলাইনে ছিল ফেসবুক(Facebook) এবং এর সব ধরণের সার্ভিস

প্রায় ৭ঘন্টা অফলাইনে ছিল ফেসবুক(Facebook) এবং এর সব ধরণের সার্ভিস

ফেসবুক অফলাইনে ৭ ঘণ্টা
Spread the love

Facebook was down for almost 7 Hours

ফেসবুকের উপর আমরা কতটা ডিপেন্ডেন্ট গতকাল হয়ত আরও ভালো করে বুঝতে পেরেছি আমরা। আমাদের দেশে অবশ্য এর আগেও অনেকবার ফেসবুক অফ ছিল, আমরা মোটামুটি অভ্যস্ত এর সাথে। তবে নির্দিষ্ট কোনো দেশে ফেসবুক সার্ভিস নিরাপত্তার খাতিরে বা অন্য কোনো কারণে অফ থাকলে মানুষ কিন্তু অলটারনেটিভ ওয়ে বের করে ঠিকই ফেসবুকের সার্ভিস নিয়েই থাকে। সেদিক থেকে দেখলে এইবারের সমস্যাটা সম্পূর্ণ ব্যাতিক্রম।

গত এক দশকের মাঝে এই প্রথম এতো দীর্ঘ সময়ের জন্য ফেসবুকের সব প্রোডাক্ট সার্ভিস ডাউন হয়ে অফলাইন অবস্থায় ছিল।

ফেসবুক এপ, মেসেঞ্জার, হোয়াটস এপ, ইন্সটাগ্রাম সবই ডাউন হয়ে ছিল, 5xxx server error দেখাচ্ছিল। ইউএস টাইম সকাল ৮.৫০ মিনিট থেকে প্রথম ফেসবুকের টেকনিকাল সমস্যা দেখা দেয়, প্রায় ৭ঘন্টা পর দুপুর ৩.৩০ থেকে আবার অনলাইনে স্বাভাবিক ভাবে ফিরে আসতে থাকে।

শুধু তাদের ইউজারদের এই সমস্যায় পরতে হয়েছে তা নয়, ফেসবুকের পুরো অফিসিয়াল সার্ভিসই অফলাইনে চলে গিয়েছিল। এমপ্লয়রাই নিজেদের সাইটে ঢুকে কাজ করতে পারছিল না, অফিসে প্রবেশ করতে পারছিল না “আইডেন্টিটি কী” কাজ না করায়। তাই পুনরায় অনলাইনে ফিরে আসতে অনেক স্ট্রাগল করতে হয়েছে তাদের। এমপ্লয়রা একে “Snow Day” হিসেবে আখ্যায়িত করেছে।

বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছে ফেসবুক কোম্পানি। তাদের শেয়ার প্রাইস ৫.৫% কমে যাওয়ায় বিলিয়ন বিলিয়ন ডলার ক্ষতি হয়ে গিয়েছে।

এই বছর জুলাই এ ফেসবুকের মার্কেট ক্যাপিটাল ১ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছিল, যা সাম্প্রতিক কয়েক মাসের ব্যবধানে ৯২০ বিলিয়ন ডলারে এসে ঠেকেছে।

শুধু যে ফেসবুকই এতে ক্ষতিগ্রস্ত হয়েছে তা কিন্তু নয়! সারাবিশ্বের মিলিয়ন মিলিয়ন বিজনেস ট্রান্সেকশন এই ফেসবুক কেন্দ্রিক। প্রায় ৭ ঘণ্টায় কতটুকু ক্ষতির স্বীকার হয়েছে এই প্রতিষ্ঠানগুলো এটা অনুমান করা যায় অনেকটাই।
আমার ক্ষেত্রে গতকাল ফেসবুক না থাকা পজিটিভ ইফেক্ট ফেলেছিল। প্রথমত আমি বই এর পাতায় মুখ ডুবিয়ে ছিলাম গত দু’দিন। খুব মনোযোগ দিয়ে পড়ছিলাম, তাই ফেসবুকে ঢুকা যাচ্ছেনা এটাই টের পাইনি।
রাত ১২টায় বইটা শেষ করে ফেসবুকে ঢুকতে গিয়ে যখন ঢুকতে পারছিলাম না, তখন ফোনের এসে থাকা কয়েকটা নিউজ নোটিফিকেশনে চোখ পরল। সেগুলো পড়ে তখন বুঝলাম শুধু আমাদের দেশেই নয়, পুরো বিশ্বের ফেসবুক জগতই এখন আঁধারে নিমজ্জিত।

Spread the love
খাতুনে জান্নাত আশা
This is Khatun-A-Jannat Asha from Mymensingh, Bangladesh. I am entrepreneur and also a media activist. This is my personal blog website. I am an curious woman who always seek for new knowledge & love to spread it through the writing. That’s why I’ve started this blog. I’ll write here sharing about the knowledge I’ve gained in my life. And main focus of my writing is about E-commerce, Business, Education, Research, Literature, My country & its tradition.
https://khjasha.com

Leave a Reply

Top
%d bloggers like this: