You are here
Home > Blog > What is Cryptocurrency? Popular cryptocurrency

What is Cryptocurrency? Popular cryptocurrency

Spread the love

ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency)

ব্লকচেইন প্রযুক্তির কথা বললে সেখানে ক্রিপ্টোকারেন্সির কথা আসবেই। কারন ১৯৯০ সালে ব্লকচেইন প্রযুক্তির আবিষ্কার তথ্য সংরক্ষণের কথা ভেবে হলেও, এর বিকাশ এবং জনপ্রিয়তার শুরু ২০০৮ সাল থেকে বিটকয়েন নামক ক্রিপ্টোকারেন্সির আবিষ্কার এবং প্রচলনের মধ্য দিয়ে।

মজার ব্যাপার হচ্ছে ক্রিপ্টোকারেন্সির আবিষ্কারক সাতোশি নাকামোতো নামক ব্যাক্তিটা কে তা কেউ জানে না আজো, অনেক চেষ্টার পরও তার আসল পরিচয় বের করতে পারেনি কেউ, অথচ এই অচেনা লোকের আবিষ্কার পুরো বিশ্ব দাপিয়ে বেরাচ্ছে।

** ক্রিপ্টোকারেন্সি হল সহজ কথায় লুকায়িত নিরাপদ ডিজিটাল মুদ্রা, যার একটা মূল্যমান রয়েছে এবং যা দিয়ে সাধারন মুদ্রার মতো কেনাকাটাও করা যায়। বিটকইয়েন, ইথেরিয়াম, লাইটকয়েন সহ বর্তমান বিশ্বে এখন পর্যন্ত ১৫০০ এর ও বেশি ক্রিপ্টোকারেন্সি রয়েছে যা দিনে দিনে বেড়েই চলেছে।

ক্রিপ্টোকারেন্সির জনপ্রিয়তার অন্যতম কারণ হল এটা কোনো মুদ্রানীতির অন্তর্ভুক্ত নয়, কোনো দেশের সরকার এর নিয়ন্ত্রন করতে পারে না, অর্থাৎ এর কোনো ন্যাশনাল বাউন্ডারী নেই, কোনো ব্যাংকের দরকার হয় না, ব্যাংকিং লেনদেনের মতো এতো চার্জ কাটা যায় না, সবচেয়ে সুরক্ষিত আর দ্রুততর, এই কারেন্সি কখনো চুরি বা ক্ষতিগ্রস্ত হতে পারে না।

তবে আমাদের দেশে ক্রিপ্টোকারেন্সির ব্যবহার বাংলাদেশ ব্যাংক নিষিদ্ধ করেছে কিছু নেতিবাচকতার কারণে।

যেমনঃ

· ক্রিপ্টোকারেন্সি বিনিময় হয় হিডেন কোডের মাধ্যমে তাই কে বা কাদের দ্বারা এই কারেন্সি বিনিময় হচ্ছে তা ট্র্যাক করা সম্ভব হয় না। তাই ড্রাগ, অস্ত্র বা ডার্ক ওয়েবে অবৈধ কিছু কেনার ক্ষেত্রে ক্রিপ্টোকারেন্সি এখন অন্যতম পছন্দ বিশ্ব সন্ত্রাসদের।

· যদিও বলা হয় ব্লকচেইন হ্যাক হওয়া সম্ভব নয়, কিন্তু কোনো থার্ড পার্টি সার্ভারে কারেন্সি ওয়ালেট বা একাউন্ট এর ডাটা থাকলে সেখান থেকে হ্যাক হতে পারে বলে সন্দেহ করা হয় এবং অলরেডি অনেক বিটকয়েন এভাবে হ্যাক হয়েছে।

· সবাই এখন ভাবতে শুরু করেছে ক্রিপ্টোকারেন্সিগুলোর দাম প্রতিদিন বেড়ে চলেছে, তাই এতে ইনভেস্ট করলে লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু এই মার্কেট এখনও স্টেবল না, শেয়ার বাজারের মতো প্রতিনিয়ত এর দাম উঠানামা করছে, তাই অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

কিছু জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি নিম্নরূপ-

বিটকয়েন: এটি প্রথম আবিষ্কৃত এবং সর্বাধিক জনপ্রিয় ডিজিটাল মুদ্রা। ১ বিটকয়েনের মূল্যমান এখন বাংলাদেশি টাকায় ৩২,৫৩,৪৬৬ টাকা এবং ৩৮,৩৬৬ ইউএস ডলার।


ইথেরিয়াম: এটিও বিটকয়েনের মতো একটি ক্রিপ্টোকারেন্সি যার মূল্যমান ১২৩৬ ইউএস ডলার এবং ১,০৪,৮৫২ টাকা।


রিপল: এটিও একটি ক্রিপ্টোকারেন্সি হলেও অনেক আন্তর্জাতিক ব্যাংকের সাথে এর লেনদেন গ্রহণযোগ্যতা পেয়েছে, তাই বর্তমানে এর জনপ্রিয়তা বাড়ছে।


লাইটকয়েন: এটিও বিটকয়েনের মতোই আরেকটি জনপ্রিয় কারেন্সি যার বর্তমান মূল্য ১৫০ ইউএস ডলার।

** প্রযুক্তির পজিটিভ নেগেটিভ দুই দিকই রয়েছে, তাই একে ভালো ভাবে জেনে তারপরই ব্যবহারের কথা ভাবা উচিত।


Spread the love
খাতুনে জান্নাত আশা
This is Khatun-A-Jannat Asha from Mymensingh, Bangladesh. I am entrepreneur and also a media activist. This is my personal blog website. I am an curious woman who always seek for new knowledge & love to spread it through the writing. That’s why I’ve started this blog. I’ll write here sharing about the knowledge I’ve gained in my life. And main focus of my writing is about E-commerce, Business, Education, Research, Literature, My country & its tradition.
https://khjasha.com

One thought on “What is Cryptocurrency? Popular cryptocurrency

Leave a Reply

Top
%d bloggers like this: