You are here
Home > প্রযুক্তি > ব্লকচেইন প্রযুক্তি (Blockchain Technology) কি, কেন, কিভাবে?

ব্লকচেইন প্রযুক্তি (Blockchain Technology) কি, কেন, কিভাবে?

ব্লকচেইন প্রযুক্তি (Blockchain Technology)
Spread the love

ব্লকচেইন প্রযুক্তি (Blockchain Technology)

বিশ্বে প্রতিদিন আপডেটেট সব প্রযুক্তির আগমন ঘটছে মানুষের সম্পদের নিরাপত্তা প্রদান করতে এবং জীবনযাত্রাকে সহজ থেকে সহজতর করার জন্য। বিশ্ব এখন গ্লোবাল ভিলেজে পরিণত হয়েছে প্রযুক্তির আশীর্বাদেই। প্রযুক্তির এই স্বর্ণযুগে তারাই স্মার্ট বলে গণ্য হয়, যাদের প্রযুক্তি জ্ঞান সর্বোচ্চ।

সবকিছুরই ভালোমন্দ দুটো দিক থাকে, প্রযুক্তির ক্ষেত্রেও তাই আশীর্বাদ এবং অভিশাপ দুই-ই রয়েছে। তবে এটি আমাদের জন্য আশীর্বাদ নাকি অভিশাপ হবে এটা একান্তই নির্ভর করে আমাদের ব্যবহারের উপর।

নতুন প্রযুক্তি সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান অর্জন করতে হবে তাই এর ভালোটা দৈনন্দিন কার্যক্ষেত্রে কাজে লাগাতে এবং এর খারাপ দিক থেকে নিজেদের রক্ষা করতে।

আমি ব্যাক্তিগত ভাবে প্রযুক্তি সম্পর্কে জানতে খুব ভালোবাসি। নতুন কোনো প্রযুক্তির সন্ধান পেলে যথা সম্ভব সেটা নিয়ে স্টাডি করে ক্লিয়ার আইডিয়া নেয়ার চেষ্টা করি, তারপর অর্জিত জ্ঞান কে নিজের ভাষায় লিখে সবাইকে জানাতে খুব ভালো লাগে আমার। সেই ভালো লাগা থেকেই “ব্লকচেইন প্রযুক্তি” নিয়ে গতবছর পড়তে শুরু করেছিলাম।

“ব্লকচেইন” যদিও নতুন প্রযুক্তি নয়, অনেক বছর আগে থেকে এই প্রযুক্তি মানুষ ব্যবহার করছে। কিন্তু আমাদের দেশে একে নতুনই বলা যায়। খুব কম মানুষেরই এই বিষয়ে ক্লিয়ার আইডিয়া আছে। আর অনেকের আইডিয়া থাকলেও বেশির ভাগের ধারণা ব্লকচেইন প্রযুক্তি বুঝি শুধুমাত্র বিটকয়েন বা ক্রিপ্টোকারেন্সির বিনিময়েই ব্যবহৃত হয়।

আসলে কিন্তু তা নয়!

যদিও ব্লকচেইনের জন্ম বিটকয়েন বিনিময়ের মাধ্যম হিসেবেই, তবে বর্তমানে এই প্রযুক্তিকে সর্বাধিক নিরাপদ তথ্য সংরক্ষণ ভান্ডার এবং তথ্য বিনিময়ের নিরাপদ মাধ্যম হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে ব্যবহার করা হচ্ছে। আমাদের দেশে ক্রিপ্টোকারেন্সি সরকার নিষিদ্ধ করলেও, ব্লকচেইন নিয়ে সরকার কাজ করছে।

সবমিলিয়ে এই প্রযুক্তি নিয়ে আমার আকর্ষন ছিল প্রবল যে, ব্লকচেইন কি, কেন, কিভাবে ডিটেইলস আমি জানব এবং সবাইকে জানাব। সেই ভাবনা থেকেই ব্লকচেইন নিয়ে অনেকগুলো কন্টেন্ট লিখেছিলাম গতবছর। সবার পড়ার সুবিধার্থে, সবগুলো লেখার লিঙ্ক এখানে এড করে দিচ্ছি।

ব্লকচেইন প্রযুক্তি নিয়ে লেখা সবগুলো কন্টেন্ট একসাথে সিরিয়ালি দেয়া হল-

  1. ব্লকচেইন প্রযুক্তি – What Is Blockchain Technology?

  2. ব্লকচেইন প্রযুক্তি – Characteristics Of Blockchain Technology

  3. What Is Cryptocurrency? Popular Cryptocurrency

  4. Types Of Blockchain Technology

  5. ব্লকচেইন প্রযুক্তি – Why Is Blockchain Important And Why Does It Matters

  6. What Are The Disadvantages Of Cryptocurrency?

  7. ব্লকচেইন প্রযুক্তি(Blockchain Technology) কিভাবে কাজ করে?

উপরের সবগুলো লিঙ্কের লেখা পড়ে মোটামুটি ক্লিয়ার আইডিয়া ব্লকচেইন প্রযুক্তি নিয়ে পাবেন আশা করি। তারপরও কোনো বিষয়ে কনফিউজড হলে কমেন্টে জানাবেন। আর ব্লকচেইন প্রযুক্তি নিয়ে সামনে আরও লিখব ইনশাআল্লাহ্‌। আমাদের দেশে কোন কোন সেক্টরে কিভাবে এর ব্যবহার হচ্ছে এবং হবে এগুলো নিয়ে ডিটেইলস লিখব।


Spread the love
খাতুনে জান্নাত আশা
This is Khatun-A-Jannat Asha from Mymensingh, Bangladesh. I am entrepreneur and also a media activist. This is my personal blog website. I am an curious woman who always seek for new knowledge & love to spread it through the writing. That’s why I’ve started this blog. I’ll write here sharing about the knowledge I’ve gained in my life. And main focus of my writing is about E-commerce, Business, Education, Research, Literature, My country & its tradition.
https://khjasha.com

2 thoughts on “ব্লকচেইন প্রযুক্তি (Blockchain Technology) কি, কেন, কিভাবে?

Leave a Reply

Top
%d bloggers like this: