You are here
Home > Basic Knowledge > বিজনেস প্ল্যান (Business Plan) কেন জরুরী?

বিজনেস প্ল্যান (Business Plan) কেন জরুরী?

বিজনেস প্ল্যান (Business Plan)
Spread the love

সেদিন দুজন মাঝি মাছ বিক্রি করতে এসেছে। ছোট ছোট মাছ লাফাচ্ছে দেখে আমার আর তর সইলো না। হুট করেই বললাম একশ টাকার আমাকেও দেন। নিয়ে বাড়ি এসে মনে পড়লো আমার মা তো বাসায় নেই এই মাছ কাটবে কে!!

ফলাফল স্বরূপ নাক মুখ বন্ধ করে সেই মাছ কাটলাম।মাছের গন্ধে বারবার বমি হচ্ছে আমার, যার কারণে আবার বমির ঔষধ ও খেতে হয়েছে। ছোট ছোট কাজিনরা বারবারই বলছিলো, সেজন্যই ভেবে কাজ করতে হয়।

মোড়াল অব দ্য স্টোরি এটাই, যাই করি না কেন ভেবে করতে হবে। বিজনেস প্লেন নিয়ে লিখবো আজ তাই আমার পরিণতির গল্প বললাম। এখন বলবো বিজনেস প্ল্যান (Business Plan) নিয়ে।


বিজনেস প্ল্যান (Business Plan)

 

আমরা যেকোন কাজ করার শুরুতে ওই কাজকে ঘিরে যে চিন্তা গুলো করে থাকি তাই প্লান। বিজনেস প্ল্যান (Business Plan) বলতে একটি প্রতিষ্ঠানের সকল প্রকার স্ট্রাটেজি ও ডকুমেন্ট যা প্রাতিষ্ঠানিক বিজনেস পরিচালনার জন্য তৈরি করা হয়।

ধরুন,


নিথীন একটা ই-কমার্স বিজনেস করবে , যার কারণে একটা মানে একটা ডোমেইন ও ওয়েবসাইট করলো। পাশাপাশি এই চিন্তাও মাথায় রাখলো যে বিজনেসে টিকে থাকতে হবে, প্রফেশনাল লাইফ হিসেবে এই কাজকেই বেছে নিতে হবে তাই টিন সার্টিফিকেট, ট্রেড সাইন্সেস সব কিছুর কাজ শুরু করবে।

ফেরার পথে নিথীন একটা শাড়ি ও কিনে আনলেন। ক্লান্ত বিকেলে মেয়ে রুপা কে পড়ালো পণ্যের মডেল হিসেবে আপলোড করবে বলে।

নিথীনের বিজনেস কে ঘিরে এই সকল প্রকার কাজ গুলোই একটি বিজনেস প্লেন।


বিজনেস প্ল্যান (Business Plan) কেন ?

একটা কাজ যখন আপনার পেশা তখন সেটা ছোট হোক বা বড়। ওই কাজকে ঘিরে আমার প্লান সাজাতেই হবে। এতে কোনো যদি বা কিন্তু নেই।

বিজনেস আপন মনে চলছে, আপনি খুবই খুশি ছোট ভাইকে কথা দিলেন এবার তোকে একটা উপহার দিবো আমি, অনেক অনেক খুশি হয়ে যাবি তুই দেখিস।

ঘন্টা দুয়েক পরে পেইজ লগইন করতে গিয়ে দেখলেন ডিজেবল দেখাচ্ছে মাথা কাজ করবে?? অথবা ধরুন অফলাইন বিজনেস হুট করেই কোনো একটা অপরাধ ধরে সিলগালা করে দিলো শপটা । অথবা কিছুই হলো না কিন্তু আপনার ক্লায়েন্ট কমে গেলো , যেমনটা সবাই থেমে গেছিলো ২০১৯ এর মাঝামাঝি সময়ে।

একের পর এক প্লান যদি আপনার সাজানো থাকে তবে যতো ঝড় আসুক না কেনো আপনাকে থামাতে পারবে না।

আপনার পেইজের যদি ডোমেইন কেনা থাকে, নিজস্ব ওয়েবসাইট থাকে, অবশ্যই লিগাল থেকে থাকে তাহলে কোনো সমস্যা হলেও আপনি এপলিকেশন করে আপনি অন্তত সমস্যা জানিয়ে সমাধান নিতে পারবেন। এতে আপনার বিজনেস থেমে যাবে না।

অফলাইন বিজনেসে যদি আপনার শপের পণ্য লিগ্যাল থাকে, শপ যদি রেজিস্ট্রেশন প্রাপ্ত থেকে থাকে আইন আপনাকে দমিয়ে রেখে বিজনেস কে হেয় করতে পারবে না।

কোনো একটা ঝড় এসে যদি আপনার একটু ভিউ কমিয়েও দেয় আপনাকে অন্য একটা প্লান রেডি রাখতে হবে এগিয়ে যাওয়ার।

ঠিক এই কারণ গুলোর জন্য বিজনেস প্লেন সবসময় দরকার।


🔘বিজনেস প্লানিং এর ক্ষেত্রে ধারণা

পঞ্চ ইন্দ্রীয় খোলা রাখা বলতে একটা কথা আছে খুব বেশি প্রচলিত। বিজনেস প্লেন এর ক্ষেত্রে এটাই উপযোগী। চোখ, কান, মুখ সমান ভাবে ব্যবহার করে কাজ করতে হবে।


✍ নিজ পণ্য সম্পর্কে ধারণা


আমরা জানি বিজনেস করতে এলে সঠিকভাবে প্রচারে নাকি ছাই ও বিক্রি হয়। এখন এই সঠিক প্রচার বলতে কি বুঝায় সেটা যদি আমি না জানি তাহলে কিভাবে করবো!!

নিজ পণ্য সম্পর্কে ধারণা এই কারণে থাকতে হবে যে, আপনার ক্লায়েন্ট আপনাকে হাজারটা প্রশ্ন করতে পারে হাজার রকম ভাবে। কিন্তু এসবের উত্তর আপনাকে দিতেই হবে। কারণ ক্রেতা লক্ষী।


✍ বাজার সম্পর্কে ধারণা


একটা পণ্য নিয়ে কাজ শুরু করলে তার বাজার চাহিদাও জানতে হবে। কেননা একটা কাজ শুরু করে আপনি সফল হওয়ার কিছুটা চান্স থাকে তার বাজার চাহিদার উপর। পুরো একটা এলাকা নিয়ে যদি আপনি একদিন জানার চেষ্টা করেন সহজেই জানতে পারবেন এখানে বাজার চাহিদা কেমন।

ধরুন,
আপনি মধুপুরে থেকে আনারসের সেল করতে চাইলেন। অফলাইনে এর বাজার চাহিদা অনেক বেশি থাকলেও অনলাইনে আপনাকে কিছু ঝামেলা পোহাতে হবে। যেমন –

🔘 পার্সেল

🔘 প্যাকিং

কাচামাল একটা কম্পানির হাতে দেওয়া যতোটা না ঝামেলা তার থেকেও বড় ঝড় প্যাকিং। তাই এগুলো নিয়ে ভেবে আপনাকে কাজ করতে হবে।


✍ ক্লায়েন্টদের মনোভাব


ক্রেতা সবসময় আপনার লক্ষী। তাই লক্ষীদের ব্যাপারে সবসময় একটু বেশি সচেতন থাকতে হবে। তারা ঠিক কি চাচ্ছে আপনার কাছে, এটা মাথায় রেখে কাজ করতে হবে।


✍পরিবর্তন


আপনি দৈনিক একটা কাজ করতে গিয়ে যেমন একঘেয়ে টাইপ হয়ে যাবেন তেমনি একরকম কাজ দেখতে গিয়ে ক্লায়েন্ট বিরক্ত হবে, আগ্রহ হারাবে। তাই পরিবর্তন দরকার।

হুট করেই একটা পরিবর্তন আনা যাবে না। যেমন ধরুন,

Popy Sarker আপু শাড়ি ও থ্রি পিছের ব্যাবসা করেন। একদিন আপুর পেইজে গিয়ে দেখলাম সবজি। বেশ অবাক না হলেও আমি প্রথমেই ভাবব ভুল পেইজে আসছি।

তাই যাই করি না কেনো প্লেন মোতাবেক করতে হবে। হুট করেই কিছু চাপিয়ে দেওয়া বা নেওয়া যাবে না।

 

আমিনা আতকিয়া রিতা
ছবিঃ লেখক- আমিনা আতকিয়া রিতা

Spread the love
খাতুনে জান্নাত আশা
This is Khatun-A-Jannat Asha from Mymensingh, Bangladesh. I am entrepreneur and also a media activist. This is my personal blog website. I am an curious woman who always seek for new knowledge & love to spread it through the writing. That’s why I’ve started this blog. I’ll write here sharing about the knowledge I’ve gained in my life. And main focus of my writing is about E-commerce, Business, Education, Research, Literature, My country & its tradition.
https://khjasha.com

2 thoughts on “বিজনেস প্ল্যান (Business Plan) কেন জরুরী?

Leave a Reply

Top
%d bloggers like this: