You are here
Home > Basic Knowledge > টিমওয়ার্ক (Teamwork) বলতে কি বোঝায়? আদর্শ টিমের বৈশিষ্ট্য

টিমওয়ার্ক (Teamwork) বলতে কি বোঝায়? আদর্শ টিমের বৈশিষ্ট্য

টিমওয়ার্ক (Teamwork)
Spread the love

টিমওয়ার্ক (Teamwork) – Greater than the sum of its parts

টিমওয়ার্ক (Teamwork) বলতে আমরা কি বুঝি?

সহজভাবে বলা যায়, কয়েকজন মানুষ একসাথে হয়ে যখন কোনো একটা নির্দিষ্ট লক্ষ্যকে সামনে রেখে, সেটাকে সফল করতে নিজেদের সর্বোচ্চটা একত্রিত করে একটা অভিন্ন শক্তি হিসেবে কাজ করে, তখন সেটাকে বলা যায় টিমওয়ার্ক (Teamwork)।

এরিস্টটল বলেছিলেন, ‘The whole is greater than the sum of its parts’।

অর্থাৎ কোনো কিছুর পরিপূর্ণরূপ, এর আলাদা আলাদা অংশগুলোর যোগফলের থেকে বড়।

টিমওয়ার্কের ক্ষেত্রে এই উক্তিটি খুব বেশিই সত্য। একটা টিম গঠিত হলে এর প্রত্যেকটা সদস্যের মাঝে যে পরিমাণ দক্ষতা এবং কোয়ালিটি আছে সবকিছু একসাথে হয়ে এমন এক শক্তিতে পরিণত হয়, যা অপ্রতিরোধ্য। এই পুরো শক্তি এক হয়ে কাজ করে নিজেদের ব্যক্তিগত সিদ্ধান্ত এবং স্বার্থকে সাইডে রেখে।

কিন্তু একটি ভালো টিমের মূল বৈশিষ্ট্যগুলো কি? কিভাবে একটা টিম আদর্শ হয়ে উঠতে পারে?

আদর্শ টিমের বৈশিষ্ট্যসমূহ

** TRUST

যে কোনো টিম সফল হওয়ার জন্য টিমের সদস্যদের পারস্পারিক বিশ্বাস সবচেয়ে গুরুত্বপূর্ণ।

টিম মেম্বারদের প্রত্যেকে ভিন্ন ভিন্ন দায়িত্বে থাকে, প্রত্যেকের কাজের ধরন আলাদা হয় এবং একজনের কাজের ফলাফলের উপর পুরো টিমের সাফল্য ব্যর্থতা নির্ভর করে। তাই একটা টিমের প্রত্যেক সদস্যকেই নিজ নিজ কাজের প্রতি যত্নশীল হতে হয়, প্রত্যেকটা কাজ নির্ধারিত সময়ের মাঝে শেষ করার প্রতি মনোযোগী হতে হয়।

একটা আদর্শ টিমের মেম্বাররা কখনো একে অপরের কাজের প্রতি সন্দেহপ্রবন হবে না, সবাই সঠিক সময়ে কাজ শেষ করবে কিনা এ নিয়ে ভেবে সময় নষ্ট করতে হবে না।

পারস্পারিক আস্থা এবং বিশ্বাসই একটা টিমকে সামনে এগিয়ে নেয়, দূরদর্শী পরিকল্পনা করতে সাহায্য করে এবং এটিই যে কোনো টিমওয়ার্ককে সফল করতে পারে।

** A MIX OF PEOPLE

একটা টিমকে বিভিন্ন ধরণের মানুষের সংমিশ্রণে তৈরী করতে পারলে, এটি সম্ভাব্য যে কোনো বিপদ মোকাবিলায় কার্যকরী ভূমিকা পালন করতে পারে।

যেমন- টিমে কেউ থাকবে সব সময় সব নিয়ম মেনে চলে, কেউ থাকবে বাঁধা ধরা নিয়মের বাইরে গিয়ে কাজ করতে চায়, কেউ হয় খুব শান্ত, ধীর-স্থীর স্বভাবের, আবার কেউ হয় খুবই অস্থির আর উচ্ছল। তবে সবার মূল উদ্দেশ্য হয়, অভারঅল টিমের লক্ষ্যপূরণে কাজ করে যাওয়া।

আবার টিমের প্রত্যেক সদস্য ভিন্ন ভিন্ন কাজে দক্ষ হতে পারে, যাদের সম্মিলিত শক্তিতে টিম সাফল্যের দিকে এগিয়ে যায়।

** STRONG LEADER

অবশ্যই দক্ষ এবং উপযুক্ত টিম মেম্বারদের খুঁজে বের করে একটা আদর্শ টিম তৈরী করার জন্য একজন দক্ষ লিডার খুব বেশি প্রয়োজন। একজন লিডারের মাঝে টিমের প্রত্যেকটা সদস্যদের কথা শোনার এবং তাদেরকে বোঝার ক্ষমতা থাকবে। সব সময় পুরো টিম তার চোখের সামনে থাকবে, কখনো লিডারের দৃষ্টি টিম মেম্বার এবং তাদের কাজ থেকে দূরে সরবে না।

একজন স্ট্রং লিডার অনেক গুনে গুনান্বিত থাকে, তবে তাদের বিশেষ কিছু বৈশিষ্ট্য হল- একজন স্ট্রং লিডার তার টিম মেম্বারদের জন্য একটা উদাহরণ তৈরী করে বা বলা যায় একটা রোল মডেল সামনে প্রেজেন্ট করে ওইভাবে কাজ করার জন্য, মেম্বারদের প্রতিনিয়ত বিভিন্নভাবে মোটিভেট করে, নিয়মিত কাজ পর্যালোচনা করে ফীডব্যাক দেয়, বিভিন্ন স্কিল ডেভেলপমেন্টের জন্য প্রশিক্ষন দেয়।

একজন আদর্শ লিডার তার টিমের প্রত্যেকটা মেম্বার এবং টিমের একচুয়াল গোল বা টার্গেটের মধ্যকার সংযোগ হিসেবে কাজ করে।

** EXCELLENT COMMUNICATION

একটা টিমের মেম্বারদের মধ্যকার যোগাযোগ বা সম্পর্ক যত বেশি ভালো হবে, তত দ্রুত পুরো টিম সেটার মূল লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবে, এর অন্যথা হলে ফেইলুর হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে।

টিম মেম্বার রা একে অপরের সাথে তাদের কাজের অগ্রগতি, ভালোমন্দ, সুবিধা অসুবিধা সব শেয়ার করবে, আলোচনা পর্যালোচনার মাধ্যমে সমস্যা এবং সুযোগগুলো চিহ্নিত করবে, প্রয়োজনে প্ল্যান পরিবর্তন করবে এবং লক্ষ্য ঠিক রেখে সামনে এগিয়ে যাবে।

** SOCIAL LIFE TOGETHER

টিম মেম্বারদের মাঝে যখন সামাজিকতা এবং ভ্রাতৃত্বের বন্ধন গড়ে উঠবে, পারস্পারিক সঙ্গ উপভোগ করতে শুরু করবে, তখনই তারা কাজেও আরও বেশি মনোযোগী হবে। টিম মেম্বার রা একে অপরকে জানবে, অনুভব করবে, এভাবে একটা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠবে। আর এই বন্ধুত্বই তাদের সম্পর্ক আরও জোরদার করবে, পরস্পরের প্রতি সম্মান, বিশ্বাস ইত্যাদিও তখন বেড়ে যাবে এবং আল্টিমেট গোলের দিকে তারা এগিয়ে যাবে এভাবেই একত্রে।


Spread the love
খাতুনে জান্নাত আশা
This is Khatun-A-Jannat Asha from Mymensingh, Bangladesh. I am entrepreneur and also a media activist. This is my personal blog website. I am an curious woman who always seek for new knowledge & love to spread it through the writing. That’s why I’ve started this blog. I’ll write here sharing about the knowledge I’ve gained in my life. And main focus of my writing is about E-commerce, Business, Education, Research, Literature, My country & its tradition.
https://khjasha.com

Leave a Reply

Top
%d bloggers like this: